Moger Muluk - Header
হাসির গল্প - দীপচরিতমানস
Published on 03rd February, 2016

লেখক : উন্মেষ মিত্র

দীপদার মত দু-এক পিস মানুষ বা মতান্তরে মনুষ্যেতর প্রাণী আছে বলেই আমাদের মত নিরীহ,গোবেচারা,সরল-সাধাসিধে ছেলেরা পাতি বাংলায় যাকে 'কেস' বলে,সেটাই হজম করতে বাধ্য হয়।কারণে অকারণে বিভিন্ন জায়গায় এই দীপদার জন্য যে আমরা গণপিটুনি খেতে খেতে বেচে গিয়েছি তা কেবল আমরাই জানি।আমরা বলতে আমি,তুতুয়া,বিশাল আর লাল্টু।লাল্টু অবশ্য মাঝেসাঝে শিক্ষা দেওয়ার চেষ্টা করেছে,তবুও দীপদার গুলবাজি বা ওই 'কেস' খাওয়ানোর স্বভাব ঘোচেনি,এমনকি সুদূর ভবিষ্যতেও এর থেকে পরিত্রাণ পাওয়ার আশাও আমরা ত্যাগ করেছি।

সেবার যেমন তুতুয়াদের বাড়ি কীসের একটা নিমন্ত্রণ ছিল,এমনি ঘরোয়া অনুষ্ঠান।আমরা ৪ বন্ধু আর তুতুয়ার বাবার অফিসের কয়েকজন সহকর্মীর ফ্যামিলি আমন্ত্রিত।এমনি কথাবার্তা চলছে,সহকর্মীদের মধ্যে ঘোষ বাবুর নাকি খুব জঙ্গলে ঘোরার শখ।তো এবার ফ্যামিলি নিয়ে পরের সপ্তাহের ছুটিতে সারান্ডার জঙ্গলে যেতে চান কিন্তু সেখানে নাকি কোনো থাকার জায়গার খোঁজ পাচ্ছেন না।SAIL এর গেস্টহাউসটা নাকি পুরো ভর্তি।ভদ্রলোক খুব মনমরা হয়ে কথা গুলো বলছিলেন।দীপদা একটু দূরে বসে কফি খাচ্ছিল হটাৎ গলা খাকরানি দিয়ে বলে উঠল,"কেন রাম সিং আছে তো।" ভদ্রলোক অবাক হয়ে দীপদার দিকে তাকিয়ে বললেন,"কে রাম সিং?"দীপদা কফি তে আরেকচুমুক দিয়ে বলল,"এককালে জমিদার ছিলেন,এখন তো আর সেসব নেই,বিশাল জমিদার বাড়ি,ঘর ভাড়া দেন,আর আমি বললে না করতে পারবেন না।" ভদ্রলোক যেন বিগলিত হয়ে পড়লেন,"বাঁচালে ভাই,তা ফোন নম্বরটা একটু পাওয়া যাবে?" দীপদা একটু চুকচুক করে উঠল,"নাহ!নাহ উনি একেবারে অন্য ঘরানার মানুষ,ওসব ফোন-টোন ব্যবহার করেন না।"ভদ্রলোক একটু কেমন নেতিয়ে গেলো।দীপদা আবার শুরু করল,"তবে চিন্তা করবেন না,আপনার ব্যবস্থা চাইলে হয়ে যাবে।আমার সাথে উনার আলাদা খাতির।আপনার হাত দিয়ে একটা চিঠি পাঠালে আপত্তি করতে পারবেন না।"ভদ্রলোক যেন হাতে চাঁদ পেলেন,"কি যে উপকার করলে ভাই,তুমি না থাকলে..." তারপর দীপদাদা খসখস করে চিঠি লিখতে বসে গেলো,তারপর টেরিয়ে একটা সই করল নীচে।তুতুয়া কি একটা বলতে যাচ্ছিল,মাছি তাড়ানোর ভঙ্গিতে ওকে সরিয়ে ঘোষবাবু কে "সিং মহল" এ যাওয়ার রাস্তা বোঝাতে লাগল,তারপর পইপই করে বলে দিল খবরদার গুগল ম্যাপ দেখতে যাবেন না আমি সব লোকাল নাম বললাম,গুগল ম্যাপ দেখলে সব গুলিয়ে গ হয়ে যাবে।



যাইহোক ঘোষবাবু তো খুব খুশি খাওয়ার সময় দীপদার প্রতি কি গদগদ ভাব কাকিমা মাংস দিতে এলে দীপদাকে দেখিয়ে বলছে,"বৌদি ওই ছেলেটা কে দিন,এরাই তো দেশের ভবিষ্যৎ,এরা খাবে না তো কারা খাবে।"দীপদাও দেখলাম রসিয়ে রসিয়ে প্রসংসা উপভোগ করছে।
তারপর দিন দশ কেটে গেছে ঠেকে বসে আমরা আড্ডা মারছি দীপদা তখনও আসেনি হটাৎ তুতুয়া হন্তদন্ত হয়ে হাজির।ধাপিতে ধপ করে বসে বাজখাই গলায় চেঁচিয়ে উঠল,"নাহ!দীপদার জন্য আর আমার কোনো মান-সম্মান থাকল না।" বিশাল বিড়িতে শেষটান দিয়ে জ্বলন্ত টুকরোটা পিছনে ছুঁড়ে ফেলে বলল,"কেন কি আবার হল?" তুতুয়া আরও তেরিয়া হয়ে বলল,"কি হয়েছে মানে?আমার সম্মান টা তো আগেই গেছে এবার বাবারটাও গেলো।" লাল্টু চায়ের ভাঁড়টা ধাপি তে রেখে বলল,"কি কেস আবার?"

"কেস মানে?একেবারে সুটকেস।ঘোষবাবু একটু আগে ফোন করেছিলেন রাম সিং,জমিদার বাড়ি এসব নির্ভেজাল গুল ছাড়া আর কিছুই নয়।" আমরা সবাই প্রায় একসাথে "মানে?" বলে চীৎকার করে উঠলাম।

"তবে আর বলছি কি!ঘোষকাকুরা কাল রাতে বড়জামদা স্টেশনে নামে তারপর দীপদার পথনির্দেশ মত গাড়ি ভাড়া করে চলতে থাকে।কিন্তু কিছুদূর এগোনোর পর বুঝতে পারেন কোথাও একটা ভুল হচ্ছে।কারণ যেসব জায়গার ল্যান্ডমার্ক দেওয়া ছিল গাড়ির ড্রাইভার সেসব জায়গার নাম বাপের জন্মে শোনেনি।ছিঃ ছিঃ ঘোষকাকু কে কীসব উদ্ভট নামের ল্যান্ডমার্ক দিয়েছিল মালটা-হিসুকাঁথা,লালহাগা ইশ!তারপর কাকু ড্রাইভারকে রাম সিং,সিং মহলের কথা জিজ্ঞেস করেন।ড্রাইভার নাকি বলে,'বাবু ইহা পার উস নাম সে কো ই জামিনদার কাভি নাহি থা,জরুর কোই আপকো বুরবক বানায়া।'ওখানে আর কোনো হোটেল,গেস্ট হাউস কিছু নেই।ঘোষ কাকু বোঝেন তিনি 'কেস খেয়েছেন' কিন্তু বুঝতে অনেক দেরি হয়ে গেছে।আর উপায় না দেখে আবার স্টেশনে ফিরে এসে সারারাত প্ল্যাটফর্মে মশার কামড় খেয়ে পরদিন সকালের ট্রেনে জেনারেল কামরায় ঠাসাঠাসি করে কোলকাতা ফেরত।"

আমরা সবাই হাঁ!এত সাবলীল ভাবেও কেউ গুল মারতে পারে! তুতুয়া তখনও বলে চলেছে,"আমি শুধু ঘোষ কাকুর কথা ভাবছি,কাকিমা যা জাঁদরেল মহিলা এসবের পর যা ধাতানি দিয়েছে তা ভেবেই শিউরে উঠছি।তারপর শেষে যা বললেন..."
বিশাল বলল,"আর কি?"

বলে কিনা,"ছিঃ তুতুয়া তুমি এত থার্ড ক্লাস ছেলেদের সাথে মেশ আমার জানা ছিল না।একটার উদাহরণ তো পেলামই,এই ছেলে ঠাণ্ডা মাথায় মানুষ খুন করে দিতে পারে,আর বাকি তিনটের একেকটা যদি পকেটমার,ড্রাগ অ্যাডিক্ট,তোলাবাজ হয় তাহলেও আমি অবাক হব না।" আমরা চুপ!একটা মনুষ্যেতর জন্তুর জন্য বাকিদের মান-সম্মান কীভাবে ধুলোয় গড়াগড়ি খেতে পারে এর থেকে বড় উদাহরণ আর বোধহয় হতে পারে না।

দীপদা সেদিন আড্ডায় আসেনি পরে দীপদাকে এবিষয়ে জিজ্ঞেস করতে বলেছিল , “আরে ভেঁতো বাঙালী বেড়াতে গিয়ে শুধু ভালো হোটেলে থাকবে, ভালো খাবে এই ধান্দা। জঙ্গলে যাবে, গুহায় থাকবে, ইঁদুর ঝলসিয়ে খাবে, তবে না আসল ট্রাভেলার। আমি এই বাঙালী জাতির এক প্রতিনিধিকে অ্যাডভেঞ্চারের আসল মানে বোঝাতে চাইলাম আর সবাই শুধু শুধু আমায় ভুল বুঝল। হবে না, কিস্যু হবে না।



Moger Muluk - Writer Unmesh Mitraএই গল্পটি লিখেছেন উন্মেষ মিত্র। প্রাণীবিদ্যার ছাত্র,নেশার মধ্যে পাখি দেখা আর লেখালেখি,মূলত ছোটগল্প এবং কবিতা,লেখালেখির ক্ষেত্র স্যোশাল মিডিয়া।








Website Making

Suicide Attemptআত্মহত্যা করার সেরা উপায়?
Published on 28th February, 2016
আপনার আত্মহত্যার কারণ যাই হোক না কেন ফলাফল যেন ১০০ শতাংশ সঠিক হয় তার জন্যে দয়া করে সঠিক পরিকল্পনা করে নেবেন। যেকোনো কাজের আগেই পেপার ওয়ার্ক করাটা খুবই জরুরী। তাই আত্মহত্যা করার আগে এই প্রতিবেদনট অবশ্যই পড়বেন।
Srijato - Poetতারপর গামছা পরে বেরিয়ে এলেন শ্রীজাত।
Published on 27th February, 2016
খানিক পরে গামছা পরে ৩০ / ৩৫ বছরের একটি ছেলে, মাথায় হালকা টাক, বেরিয়ে এল। শ্রীজাতকে এই প্রথম দেখলাম। বয়স যে অল্প সেটা আগে থেকেই আন্দাজ ছিল। দেখে কিছুটা নিরাশ হলাম কি না এখন আর খেয়াল নেই।
Girls are Protestingমেয়েটা প্রতিবাদ জানায় না কিছুর। বোঝেই না কার পক্ষ নিয়ে , কার বিরুদ্ধ হয়ে কথা বলবে। - সায়ন্তনী নাথ
Published on 25th February, 2016
তবু এক একদিন রাত্রে এই মেয়েটিরই মনে হয় এই র্যাতডিকাল টাইম বোম্বে পরিণত হওয়া তার দেশটায় , তার ভবিতব্য কি হত, যদি সেই ছেলেটা এখনও তার জীবনে থাকত?
All Muslim are not Criminalউগ্রবাদী মানেই কি মুসলিম ?? শ্লা ছোটলোকের পাঝাঁড়া!!
Published on 23th February, 2016
কথাটা শোনার পর মেজাজটা পুরো খিচ খেয়ে গেল। শালা কিছুতেই আর সিনেমার দিকে মন দিতে পারছিলাম না। ব্যাটাকে ধরে খানিক ক্যালাতে পারলে হেব্বী হত।
Freedom 251 Scamসস্তা ফোন ১ সেকেন্ডে ৬ লক্ষ রেজিস্ট্রেশান – মিথ্যে কথার প্রমাণ দেখে নিন।
Published on 20th February, 2016
বুকিং-এর প্রথম ৪ ঘন্টার মধ্যেই ক্রাশ করে গিয়েছিল সস্তা ফোন কোম্পানীর একমাত্র ওয়েবসাইট। যেই ওয়েবসাইটে ফোনের কিছু স্টীল ছবি এবং নানান রকম ফিচার ছাড়া আর কিছুই লেখা নেই।
Patrioism for Indiaতোমার গুয়ে গন্ধ নেই, আমি হাগলেই পাড়া ছাড়া ?? দেশপ্রেম বনাম দেশদ্রোহিতা।
Published on 17h February, 2016
ভালোবাসি বলা মানেই কিন্তু ভালোবাসা হয় না। আপনার বউ হয়ত আপনার অত্যাচারের ভয়ে সারা দিন ২৪ ঘন্টা ভালোবাসার মন্ত্র আউড়ে যাচ্ছে। ভালো করে খোঁজ নিলে জানতে পারতেন, রাতের অন্ধকারে সিঁড়ির পিছনে আপনার ড্রাইভারের সাথে লুকিয়ে জাপটাজাপটি করে তিনি শান্তিতে আছেন।
Indonesian Cigarette Baby Aldi Rizaদু'বছরের এই শিশুর জন্যে প্রতিদিন প্রয়োজন হয় ৪০টি সিগারেট
Published on 11th February, 2016
গরীব দেশ ইন্দোনেশিয়া এবং তার আশ্চর্য্য শিশু। দুবছরের এই শিশু সারা দিনে কম করে ৪০টি সিগারেট খায়। কি করে এই নেশা তার লাগল সেটি কেউ জানতে পারে নি।
TRAI Notice for Free Basic Bannedফেসবুক হেরে গেল। জিতে গেল সাধারণ মানুষের লড়াই।
Published on 10th February, 2016
ফ্রী বেসিক ফ্রী বেসিক করে গত দুতিন মাস ধরে ফেসবুক আমাদের মাথা খেয়ে নিয়েছিল। বেশির ভাগ অগা পাবলিক ফ্রী বেসিক আসলে কি সেটা না জেনেই আমিও সাপোর্ট করছি এই দেখ কি মহান দেশ সেবা করছি ভাব নিয়ে ঘুরে বেড়াচ্ছিল।
Mother Ad for Rape her Daughterআমার মেয়েকে নির্ভয়ে ধর্ষণ করুন - অনলাইনে মায়ের বিজ্ঞাপন
Published on 09th February, 2016
আমেরিকার এই মা অনলাইনে বিজ্ঞাপন দিল, আসুন আমার মেয়েকে ধর্ষণ করুন। শুধু তাই নয় সেই ধররষণের ভিডিও রেকর্ডিং করে সেগুলো বিক্রি করতেও তিনি পিছপা হননি।

একটি খারাপ মেয়ে (shortfilm)
চিত্রনাট্য ও পরিচালনা - প্রবীর কুন্ডু


Facebook Adminফেসবুকের অ্যাডমিনরা নিজেদের কি পুলিশমন্ত্রী মনে করেন।
Published on 22nd January, 2016
কিছু গ্রুপ এবং তাদের অভিভাবক অ্যাডমিন। তাদের গ্রুপে পোস্ট করলে সেটা তারা অ্যাপ্রুভড না করেন পোস্ট হতে দেন না !! গোটা ফেসবুকে পোস্ট করতে মার্ক জুগেনবার্গের পারমিশন লাগে না। তুমি শালা একটা ২০০ মেম্বারের গ্রুপ বানিয়ে সেখানের বিধাতা সেজে বসেছ ??
Women Like What Type Of Manকোন বয়সের মেয়েরা ঠিক কেমন ছেলেকে নিজের প্রেমিক রূপে পেতে চায়
Published on 17th January, 2016
সবার আগে বুঝতে হবে মেয়েরা ক'প্রকার ? বয়সের দিক থেকে আমরা মেয়েদের এখানে তিন ভাগে ভাগ করব। প্রথম ভাগ যাদের বয়স ১৪ থেকে ১৯। এর পরের ভাগ হল ২০ থেকে ২৫ এবং তারপর ২৬ থেকে মোটামুটি ৩২।
Sexy News Anchorআর কিছুদিন পর হয়ত বাংলাতেও এরকম ভাবেই খবর পড়া হবে।
Published on 16th January, 2016
কিন্তু খবরের চ্যানেল এখন এসবের সীমাও ছাড়িয়ে গেছে। কিছুদিন ধরেই লিঙ্গবর্ধক তেলের বিজ্ঞাপনের আড়ালে বাংলার বিভিন্ন বড় দৈনিকে ছবিসহ নোংরা গল্প পরিবেশনের কাজ চলছে। এইবার সংবাদ চ্যানেলেও সংবাদ পাঠিকারা এই ধরণের উত্তেজক পোশাক পরা শুরু করেছেন।
Bongabdo Calendarবাংলাদেশের ক্যালেন্ডারের ভুলভ্রান্তি
Published : 12Jan, 2016
যুগের নিয়মে এই "বঙ্গাব্দ" আপামর বাঙ্গালীর ক্যালেন্ডারে রুপান্তরিত হয়। কিন্তু স্বাধীন বাংলাদেশের অরাযোগ স্বেচ্ছাচারী শাষক এরশাদ হিন্দু বিদ্বেষ জনিত কারনেই ভারতীয় বাঙ্গালী ক্যালেন্ডার বিশেষজ্ঞদের সাথে আলোচনা ছাড়াই ১৯৮৭ সালে বাংলা ক্যালেন্ডার কে পরিবর্তন করেন। প্রসঙ্গে মনে রাখা প্রয়জোন তিনি কিন্তু হিজরি সাল কে পরিবর্তন করেননি।
Love Problem Solutionমেয়ে পটানোর কিছু সহজ উপায়
Published on 7th January, 2016
সকল পুরুষই চান সুন্দরী নারীদের মন জয় করতে, নিজের প্রেমিকা বা স্ত্রী হিসাবে একজন সুন্দরী নারীকে কামনা করেন সকল পুরুষ। কিন্তু প্রশ্ন হচ্ছে, কীভাবে জয় করবেন সুন্দরী নারীর মন?
Interview of Rapistএকজন ১৭ বছর বয়সী রেপিস্টের সাক্ষাৎকার।
Published on 6th January, 2016
দেশে নানান জায়গায় বেড়ে চলা ধর্ষণের ঘটনা আমাদের বারে বারে চমকে দেয়। আমরা নানান মানুষের কথা শুনি, কিন্তু একজনের রেপিস্টের কথা কি কখনও শুনতে চেয়েছি।
Love Problem - Tip 1প্রেম টিকিয়ে রাখার সেরা ৫টি উপায়
Published on 4th January, 2016
আজ দেখছেন ‘ইন রিলেশনশিপ’ স্টাটাস। কাল দেখবেন সিঙ্গল। আজ দেখছেন গলা জড়িয়ে ফটো তুলছে, নিজেদের ট্যাগ করছে। পরশু আনফ্রেন্ড। এসবের মধ্যেও নিজের প্রেম টিকিয়ে রাখতে সেরা ৫টি উপায় জেনে নিন।
Happy Winterশীতকালের পাঁচটি উপকারিতা
Published on 3rd January, 2016
শীতকাল আপনার প্রিয়। শীতকালে চিড়িয়াখানা যাওয়া, পিকনিকে কমলালেবু খাওয়া বা বইমেলায় নতুন বই এসব তো সকলেই জানেন। কিন্তু দৈনন্দিন জীবনের শীতকালের সেরা ৫টি উপকারিতা যেটা কখনও কেউ বলে নি, সেগুলো জেনে নিন।
girls-attitude-02মেয়েরা কিভাবে ছেলেদের প্রেম প্রস্তাব ফিরিয়ে দেয় সেটা জানুন।
Published on 2nd January, 2016
আপনি কখনও কোনো মেয়েকে প্রেম প্রস্তাব দিয়েছেন। নিশ্চয় প্রথমবারে সফল হননি। হওয়াটা প্রায় অসম্ভব ব্যাপার। তাহলে মেয়েটি আপনার ভালোবাসার উত্তরে আপনাকে কি বলেছে? মেয়েরা সাধারণত যেটা বলে থাকে বা যেগুলো বলতে ভালোবাসে সেই রকম সেরা ৫টা কারণ জেনে নিন।
Don't Support Free Basicফ্রী বেসিক কি? জেনে নিন। আপনাদের জন্যে সহজ ভাষায় একটি নিবেদন।
Published on 1st January, 2016
ফেসবুক খুললেই আপনি এখন কি দেখতে পাচ্ছেন? আমি জানি। আমরা সকলেই জানি। প্রেমিকার নোটিফিকেশান ভেবে আপনি যেটি খুলছেন সেটি আসলে আপনার কোনো বন্ধু আপনাকে পাঠিয়েছে যে সে Free Basic সাপোর্ট করেছে এবং আপনাকেও করতে বলছে। ধীরে বৎস, ওটা আপনাকে আপনার বন্ধু পাঠায় নি। ওটা ফেসবুক আপনার বন্ধুকে বাধ্য করেছে নিজের প্রচারটা করাতে। ভাবুন ফেসবুক কিভাবে আপনার ব্যাক্তিগত জগতকে প্রভাবিত করছে। তারা এবার শুরু করতে চলেছে – ফ্রী বেসিক।
Ad 3